fbpx

সোনালিকে ‘রিলিজ’, আশিস এ বার সামলাবেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ

 

কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব আপাতত সামলাবেন আশিসকুমার চট্টোপাধ্যায়। তিনি বিশ্ববিদ্যালয়-সহ উপাচার্য পদে রয়েছেন। তিন মাসের মধ্যে রাজ্য সার্চ কমিটি গঠন করে স্থায়ী উপাচার্য নিয়োগ করবে। রাজ্যপাল তথা আচার্য ইতিমধ্যে বলেছেন, উচ্চশিক্ষা দফতরকে৷ ইতিমধ্যে সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে ‘রিলিজ’ দিল রাজ্য।

উচ্চশিক্ষা দফতরকে সম্মতি দিয়ে ফাইল পাঠালেন রাজ্যপাল তথা আচার্য। বৃহস্পতিবা দুপুরের কিছু পরে রাজভবন-এর তরফে ফাইল পাঠানো হয়েছে উচ্চ শিক্ষা দফতরকে। প্রয়োজনীয় নির্দেশিকা জারি করছে রাজ্য। রাজ্য দ্রুত সার্চ কমিটি গঠন করতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয় স্থায়ী উপাচার্য নিয়োগের জন্য।

সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে পুনর্বহাল করেছিল রাজ্যের উচ্চশিক্ষা দফতর। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন আইনজীবী অনিন্দ্যসুন্দর দাস। হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ১২ সেপ্টেম্বর সেই মামলার রায়ে জানিয়ে দেয়, সোনালিকে দ্বিতীয় বার উপাচার্য পদে পুনর্বহালের এক্তিয়ার রাজ্যের নেই।

 আদালত সোনালিকে উপাচার্য পদ থেকে অপসারিতও করে। এর পরই হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে যান সোনালি। পাশাপাশি রাজ্য সরকারও এ নিয়ে আবেদন করে সুপ্রিম কোর্টে।

ডিওয়াই চন্দ্রচূড় ও হিমা কোহলির ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হয়। সেই মামলারই রায় ঘোষণা করে সুপ্রিম কোর্ট। সুপ্রিমকোর্ট জানিয়েছে, কলকাতা হাইকোর্টের সিদ্ধান্ত সঠিক। আদালত এ-ও জানিয়েছে যে, কলকাতা বিশ্ববিদ্যালয়ের আইনে যে ধারা রয়েছে, তার অপব্যবহার করে ওই নিয়োগ করেছে রাজ্য।

 

Source link

বাংলার খবর – শিক্ষা সংক্রান্ত নিউজ । বাংলার খবর সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলার খবর পড়ুন  বাংলার খবর ওয়েবসাইটে।

Leave a Reply