fbpx

West Bengal HS Exams 2023: বদলে যাচ্ছে প্রশ্নপত্রের ধরন, লক্ষ লক্ষ উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর জন্য বড় খবর

 আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্রে একাধিক বদল আনা হল। যা নিয়ে ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এতদিন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ দুটি করে প্রশ্নপত্র দিত পরীক্ষার্থীদের। কিন্তু এ বার থেকে সেই নিয়মে বদল আনল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এ বার থেকে দুটি নয়, একটিমাত্র প্রশ্নপত্র থাকবে উচ্চ মাধ্যমিকের জন্য। ওই প্রশ্নপত্রেই অবজেক্টিভ টাইপ প্রশ্নের পাশাপাশি সব ধরনের প্রশ্নই থাকবে। মূলত উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে দীর্ঘ কয়েক বছর ধরে ‘পার্ট এ’ এবং ‘পার্ট বি’ এই দুটি প্রশ্নপত্র আকারে থাকত।

যার মধ্যে ‘পার্ট বি’ উত্তরপত্রের সঙ্গে যুক্ত করতে হত পরীক্ষার্থীদের। মূলত এই ‘পার্ট বি’ প্রশ্নপত্রে বিভিন্ন ধরনের অবজেকটিভ প্রশ্নপত্র থাকত। যেখানে ছাত্রছাত্রীরা প্রশ্নপত্রের মধ্যেই উত্তর দিতেন। কিন্তু এ বার থেকে এই নিয়ম আর থাকছে না। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে ছাত্র-ছাত্রী, পরীক্ষক ও প্রধান পরীক্ষকদের মতামত ও পরামর্শকে মান্যতা দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মূলত এই দুটি উত্তরপত্র মূল্যায়ন করার ক্ষেত্রে সংসদ লক্ষ্য করেছে একাধিকবার উত্তর করতে মূল্যায়নকারী শিক্ষক-শিক্ষিকা রা পার্ট বি এর নম্বর দিতে ভুলে যান, অথবা অনেক সময় ‘পার্ট বি’-র প্রাপ্ত নম্বর যোগ করতে ভুলে যান  মূল্যায়নকারী শিক্ষক শিক্ষিকারা। এ বারের উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের ক্ষেত্রেও এই ধরনের উদাহরণ একাধিক ক্ষেত্রে উঠে এসেছে। বিশেষত রিভিউ করার ক্ষেত্রে এই গাফিলতি নজরে এসেছে সংসদের। তার জেরে এই বদল বলে দাবি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের আধিকারিকদের।

তবে শুধু উচ্চ মাধ্যমিক নয়, একাদশ শ্রেণির পরীক্ষার ক্ষেত্রেও বদল এনেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উচ্চ মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার উত্তরপত্রের জন্য শুধুমাত্র একটি উত্তরপত্র থাকবে। প্রশ্নপত্রের মধ্যে উত্তর লেখা যাবে না। পাশাপাশি প্রশ্নপত্রের ধরনেও বেশ কিছু রদ বদল আনতে পারে সংসদ। তা নিয়ে ইতোমধ্যেই আলাপ আলোচনা ও শুরু হয়েছে বলে সূত্রের খবর। যদিও এই বিষয় নিয়ে সংসদের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Source link

Leave a Reply