প্রতি ক্লাসে লেকচারার পাবেন ৩০০ টাকা! বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের আজব নোটিশ

বাঁকুড়া: বাঁকুড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তুঘলকি সিদ্ধান্ত, সমালোচনার ঝড় বিভিন্ন মহলে৷ পাঁচ হাজার টাকা মাস মাইনে অস্থায়ী চুক্তিভিত্তিক ঝাড়ুদার পদে আর সেখানেই মাত্র তিনশো টাকা প্রতি ক্লাসের ভিত্তিতে অস্থায়ী স্পেশাল লেকচারার নিয়োগের বিজ্ঞপ্তি বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে।

তুঘলকি সিদ্ধান্তে সমালোচনার ঝড় বিভিন্ন মহলে মাত্র তিনশো টাকা প্রতি ক্লাস ভিত্তিতে অস্থায়ী স্পেশাল লেকচারার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে তুমুল সমালোচনার মুখে পড়ল বাঁকুড়া বিশ্ববিদ্যালয়। আর এই বিজ্ঞপ্তি ঘিরে তুমুল সমালোচনা শুরু হতেই মুখে কুলুপ এঁটেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি সিদ্ধান্ত কর্তৃপক্ষের এবং তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আভ্যন্তরীন বিষয়। দিন কয়েক আগেই সিভিক ভলেন্টিয়ারদের শিক্ষক হিসাবে ব্যবহারের চেষ্টা করায় তুমুল সমালোচনায় পড়েছিল বাঁকুড়া জেলা পুলিশ। এবার সামান্য বেতনে উচ্চ শিক্ষিতদের নিয়োগ নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

গত ২৪ মার্চ বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের তরফে একটি নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। চারটি শূন্য পদের ভিত্তিতে বিজ্ঞপ্তিতে জানানো হয় বিশ্ববিদ্যালয়ের ফিজিক্স বিভাগ অস্থায়ী ভিত্তিতে স্পেশাল লেকচারার নিয়োগ করতে চায় বিশ্ববিদ্যালয়। এই পদের জন্য কমপক্ষে শিক্ষাগত যোগ্যতা দেওয়া হয়েছে ফিজিক্স বিষয়ে মাস্টার ডিগ্রির সঙ্গে নেট কোয়ালিফায়েড অথবা পিএইচডি। বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলা হয়েছে দুটি পদ নিউরো সায়েন্সের একটি পদ ইলেকট্রনিক্স পদপ্রার্থীদের জন্য সংরক্ষিত ও একটি পদ অসংরক্ষিত। চাকুরি প্রার্থীদের নিজের শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র নিয়ে আগামী চৌঠা এপ্রিল বেলা ১১ টা নাগাদ বাঁকুড়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসতে হবে।

ওয়াক ইন ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা এই অস্থায়ী স্পেশাল লেকচারার পদে। সপ্তাহে সর্বাধিক চারটি ক্লাস করতে পারবেন চাকুরীপ্রার্থীরা। প্রতিটি ক্লাসের জন্য স্পেশাল লেকচারারদের তিনশো টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে। অর্থাৎ সারা মাসে সর্বাধিক ১৬ টি ক্লাস করতে পারবেন ওই স্পেশাল লেকচারাররা। এর অর্থ এই লেকাচারাররা সর্বাধিক মাসে ৪৮০০ টাকা পাবেন বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে। যেখানে একজন শ্রমিকের দৈনিক বেতন দিনে সাড়ে চারশো টাকা সেখানে একজন মাস্টারডিগ্রি, পিএইচ ডি অথবা নেট কোয়ালিফায়েডকে কি ওই সামান্য টাকায় কাজ করানো যায়? প্রশ্ন তুলছে বিভিন্ন মহল। মাত্র তিন মাস আগে গত ১৯ শে ডিসেম্বর এই বাঁকুড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই নিজের ওয়েবসাইটে অস্থায়ী চুক্তিভিত্তিক ঝাড়ুদার পদে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে।

যেখানে মাসিক ভাতা পাঁচ হাজার টাকা উল্লেখ করা হয়। এক্ষেত্রে প্রশ্ন ঝাড়ুদার এর ক্ষেত্রে যেখানে ৫ হাজার টাকা মাস মাইনে সেখানে কিভাবে একজন উচ্চশিক্ষিত লেকচারার পদের জন্য নিয়োগের বিবৃতিতে এত কম টাকার পারিশ্রমিক ধার্য করে বাঁকুড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিষয়টিকে আভ্যন্তরিন বিষয় বলে এড়িয়ে গেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। কিন্তু এ নিয়ে সমালোচনার ঝড় উঠেছে রাজ্যজুড়ে। বাঁকুড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তুঘলকি সিদ্ধান্তের কড়া সমালোচনা শিক্ষামহল থেকে রাজনৈতিক বিশেষত্ব সকলেই মুখেই।

Source link

Leave a Comment