fbpx

ইডি, সিবিআই তদন্তের মাঝেই d.el.ed কলেজ গুলোর অধ্যক্ষ দের সঙ্গে বৈঠক, নজরে আজ প্রাথমিক শিক্ষা পর্ষদ

 

 ইডি, সিবিআই তদন্তের মাঝেই রাজ্যের সব ডি.এল.এড কলেজের প্রিন্সিপালদের জরুরী তলব প্রাথমিক শিক্ষা পর্ষদ এর। ১৮ই অক্টোবর অর্থাৎ আজ প্রাথমিক শিক্ষা পর্ষদ সল্টলেকের এর একটি ভবনেই এই বৈঠক করবে বলেই পর্ষদ সূত্রে খবর। রাজ্য জুড়ে বেসরকারি ডি এল এড কলেজ রয়েছে ৫৯৬ টি। প্রত্যেকটি d.el.ed কলেজের প্রিন্সিপালদের সশরীরে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে এদিনের বৈঠক থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নির্দেশ দেওয়া হতে পারে ডি.এল.এড কলেজের প্রিন্সিপালদের।

প্রাথমিক শিক্ষক নিয়োগের দুর্নীতির তদন্ত ইতিমধ্যেই করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি। তদন্তে d.el.ed কলেজগুলি থেকে আর্থিকভাবে লাভবান হয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি এমনটাই ইডির প্রাথমিক তদন্তে উঠে এসেছে বলেই সূত্রের খবর। সেক্ষেত্রে আজকের এই বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে চলেছে বলেই পর্ষদের আধিকারিকদের দাবি।

 

যদিও এই বৈঠক কেন তা নিয়ে বিস্তারিত তথ্য ডিএলএড কলেজের প্রিন্সিপালদের দেওয়া হয়েছে। সাম্প্রতিক সময় এত সংখ্যক কলেজে প্রিন্সিপালদের সশরীরে বৈঠকের নজির নেই বলে দাবি করছেন আধিকারিকদের একাংশ। আগামী দিনে d.el.ed কলেজগুলি কীভাবে পরিচালিত হবে তা নিয়ে রূপরেখা তৈরি করে দিতে পারে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পাশাপাশি বিভিন্ন সময় ডিএলএড কলেজ গুলি নিয়ে যে অভিযোগ ওঠে সেই প্রেক্ষিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ বার্তা ওই দিনের বৈঠকে দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

 

পাশাপাশি প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণের জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদ সিলেবাস নিয়ে কি ভাবছে সেই বিষয়ে বেশ কিছু গাইডলাইন দেওয়া হতে পারে ওই বৈঠকে। ছাত্র ভর্তি নিয়ম কিছু পরামর্শ দেওয়া হতে পারে এই বৈঠকে। সাম্প্রতিক সময় ডি এল এড কলেজগুলির পরিচালনরত পদ্ধতি সহ বিভিন্ন বিষয় নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। মনে করা হচ্ছে মঙ্গলবারের বৈঠক থেকে গুরুত্বপূর্ণ নির্দেশে এই বিষয় নিয়ে দেওয়া হতে পারে।

প্রসঙ্গত প্রাথমিক শিক্ষা পর্ষদ ইতিমধ্যেই টেটের আবেদন পত্র দিতে শুরু করেছে। পাশাপাশি নিয়োগের প্রক্রিয়ার জন্য আবেদন করা যাবে আগামী ২১শে অক্টোবর থেকে। ১১ হাজারেরও বেশি শূন্য পদ রয়েছে তার জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদের হাতে। ইতিমধ্যেই তা বিজ্ঞপ্তি আকারে জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। সবমিলিয়ে আগামী সপ্তাহের এই ডিএলএড কলেজের প্রিন্সিপালদের নিয়ে বৈঠক যে যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে চলেছে তাতে কোন সন্দেহ নেই।

Source link

Leave a Reply