fbpx

উচ্চশিক্ষাস্থলে মহিলাদের নিরাপত্তায় বিশেষ নজর, নতুন গাইডলাইন ঘোষণা ইউজিসির

 

দ্য ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (ইউজিসি) বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কলেজ ও যে কোনও উচ্চশিক্ষাস্থলে মহিলাদের সুরক্ষিত ও সমান অধিকারের পরিবেশ দিতে নতুন গাইডলাইন জারি করেছে। ইউজিসি গাইডলাইনে বলা হয়েছে, ‘সবার জন্য বিশেষ করে মহিলাদের সুরক্ষিত, নিরাপত্তা ও হিংসা বর্জিত পরিবেশ দিতে বদ্ধপরিকর ইউজিসি’।

যে কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয় বা উচ্চশিক্ষাস্থলে ছাত্রী ও কর্মরত সমস্ত মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে চায় ইউজিসি। ভাইস চ্যান্সেলর, রেজিস্ট্রার, প্রিন্সিপাল, শিক্ষক-শিক্ষিকা, অশিক্ষক কর্মী, পড়ুয়া, রিসার্চ স্কলার, সমস্ত বিভাগের কর্মীদের সুরক্ষিত ভাবে কাজ করতে দেওয়াই এই গাইডলাইনের লক্ষ্য। শিক্ষাঙ্গনে নারী-পুরুষ ভেদাভেদকেও একেবারে শেষ করতে চায় এই গাইডলাইন।

 

ইউজিসির গাইডলাইনে বলা হয়েছে–

কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময়ই একটি হ্যান্ডবুক দেওয়া হবে পড়ুয়াদের। সেখানেই লেখা থাকবে সমস্ত নিয়মাবলী। সেই বইতে হেল্পলাইন নম্বর, আইসিসি সদস্য, অ্যান্টি র‍্যাগিং সেল, প্রক্টর অফিস, মেডিক্যাল এমারজেন্সি, স্বাস্থ্যকেন্দ্র, ক্যান্টিন ও অন্য প্রয়োজনীয় ফোন নম্বর দেওয়া থাকতে হবে। পড়ুয়াদের বিশেষ কোনও পরিস্থিতিতে প্রফেশনাল কাউন্সেলিংয়ের ব্যবস্থা থাকতে হবে। মহিলাদের শৌচালয়ে পরিচ্ছন্নতা বজায় রাখার ব্যবস্থা রাখতে হবে। নিরাপত্তার জন্য উপযুক্ত পরিমাণ মহিলা কর্মী নিয়োগ করতে হবে।

 

প্রতিটি শিক্ষাঙ্গনে ইন্টারনাল কমপ্লেন্ট কমিটি (আইসিসি) থাকতে হবে। মফঃস্বল বা গ্রামে ক্যাম্পাস হলে তার বাউন্ডারি দেওয়াল সুগঠিত হতে হবে। গোটা ক্যাম্পাসে সিসিটিভি ক্যামেরা থাকতে হবে। মহিলাদের হস্টেল তৈরি করতে হবে। সমস্ত বিষয় নিয়ে কিছুদিন বাদে বাদে রিপোর্ট জমা দিতে হবে। কলেজ বিশ্ববিদ্যালয়গুলিকে আগামী ১৪ নভেম্বরের মধ্যে কোনও নিজস্ব উপদেশ থাকতে তা জানাতে বলেছে ইউজিসি।

Source link

Leave a Reply