fbpx

বকেয়া ডিএ মামলায় বড় জয় কর্মীদের, এবার কোন পথে সরকার?

পুজোর মুখে খুশির বার্তা সরকারি কর্মচারীদের জন্য। ডিএ মামলায় রাজ্যের পুনবিবেচনা আবেদন খারিজ আদালতে। আগের নির্দেশ বহাল রাখল ডিভিশন বেঞ্চ। মামলা খারিজ করল বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চ। আর এর ফলেই বহাল থাকল গত ২০ মে-র নির্দেশ। ২০ মে কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের নির্দেশে বলা হয় ৩ মাসের মধ্যে বকেয়া মহার্ঘ ভাতা দিতে হবে রাজ্য সরকারকে। এই নির্দেশের পুনর্বিবেচনার আর্জি জানিয়ে আদালতের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য। এর পাশাপাশি আদালত অবমাননার মামলা দায়ের করে কর্মী সংগঠনগুলি। সেই মামলাগুলি এখনও বিচারাধীন। ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার ভাবনা চিন্তা শুরু করেছে রাজ্য।

 

এই রাজ্যের সরকারি কর্মীদেরও কিন্তু কেন্দ্রীয় হারে ডিএ দেওয়ার নির্দেশ দিয়েছিল  স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (SAT)। এমনকী,  ৩ মাসের মধ্যে যাবতীয় প্রক্রিয়া শেষ করে ফেলারও নির্দেশ দেওয়া হয়েছিল মুখ্যসচিবকে।

কেন্দ্রীয় সরকারের সঙ্গে ডিএ –তে ৩১ শতাংশের ফারাক ছিল রাজ্য সরকারের। এবার ডিভিশন বেঞ্চের রায়ে বজায় থাকল সিঙ্গেল বেঞ্চের রায়। কিন্তু রাজ্য সরকার এই রায় পুনর্বিবেচনার দাবি জানায়। তাদের বক্তব্য ছিল ডিএ বকেয়া নেই সরকারের এবং সেই কারণেই সিঙ্গেল বেঞ্চের রায় বিবেচনা করুন ডিভিশন বেঞ্চ।

এই মুহূর্তে রাজ্যও সকারের হাতে একটাই রাস্তা খোলা রয়েছে। সেইক্ষেত্রে তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে। কিন্তু তার আগে আজকের এই রায়ে কিন্তু সরকারি কর্মী সংগঠন, যারা প্রথম থেকে এই মামলা করে আসছে, তাদের একটি বড় জয় বলেই মনে করা হচ্ছে। কারণ বর্তমান রায়ের হিসেবে সরকারকে তাদের বকেয়া ৩১ শতাংশ ডিএ মিটিয়ে দিতে হবে।   

অন্যদিকে এবার নতুন খবর সরকারি কর্মচারীদের জন্য। সামনেই পুজো আর এই পুজোর মরসুমে সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছে কর্মচারীদের মাইনে এবং পেনশন দেওয়ার দিন। জানানো হয়েছে ৩০ সেপ্টেম্বর থেকে পুজোর ছুটি শুরু হচ্ছে রাজ্যে। তাই এই মাসের বেতন, ওয়েজ, স্টাইপেন্ড এগুলি মাসের ২৮ এবং ২৯ তারিখ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের অর্থ দফতর। অন্যদিকে অক্টোবর মাসে বেতন দেওয়া হবে ২১ অক্টোবর। পাশাপাশি যারা পেনশনার তারা পেনশন পাবেন ২৯ সেপ্টেম্বর। একই সঙ্গে অক্টোবর মাসের পেনশন তারা পাবেন ১ নভেম্বর।

Source link

Leave a Reply