fbpx

Mamata Banerjee: ‘আর্থিক সঙ্কটে রাজ্য’, অপচয় বন্ধ করতে এবার রাজ্যস্তরে প্রশাসনিক বৈঠক মমতার

২৭ শে এপ্রিলের পর ৭ সেপ্টেম্বর,  প্রায় সাড়ে চার মাস পর রাজ্যস্তরে প্রশাসনিক বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bnaerjee)। এমন একটা পরিস্থিতিতে তিনি এই বৈঠক ডেকেছেন যখন আর্থিকভাবে খুবই খারাপ অবস্থার মধ্যে দিয়ে চলছে রাজ্য। সরকারের ভাড়ারের হাল এমনই তলানিতে যে বাছাই করে উন্নয়নের কাজে হাত দিতে হচ্ছে প্রশাসনকে। জরুরি ভিত্তিতে কাজ করতে নির্দেশ দেওয়া হয়েছে দফতর গুলোকে। রাস্তা,পানীয় জল-সহ শুধুমাত্র মানুষের অতি প্রয়োজনীয় কাজগুলো করতে হবে। এমনটাই নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এমনকী অপচয় বন্ধ করতে কঠোরতম ব্যবস্থা নেওয়ার নির্দেশিকা জারি করেছে অর্থ দফতর।

গোদের ওপর বিষফোঁড়ার মতো কেন্দ্রীয় প্রকল্পের অনুদানের টাকা আটকে দিয়েছে কেন্দ্রীয় সরকার। যার ফলে বিপাকে রাজ্য। এদিকে সামনেই পঞ্চায়েত নির্বাচন। ফলত সে কথা মাথায় রেখেই ডিসেম্বরের মধ্যে সমস্ত চালু প্রকল্পের কাজ শেষ করতে নির্দেশ দিয়েছিল নবান্ন। সেই কাজ কতটা এগিয়েছে তার হিসাব বুধবার নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। কোন দফতর ভালো কাজ করেছে এবং কোন দফতরের কাজ ঠিক নয় তাও মূল্যায়ন করবেন মুখ্যমন্ত্রী।

সূত্রের খবর, এদিন বৈঠকে পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়েও কড়া নির্দেশ দেবেন তিনি। আর সেই কারণেই খানিকটা ব্যতিক্রমীভাবেই রাজ্যস্তরের প্রশাসনিক বৈঠকে থানার ওসি,আইসিদের উপস্থিত থাকতে নির্দেশ দিয়েছেন মমতা। মনে করা হচ্ছে, বুধবারের বৈঠকে রাজ্য প্রশাসনের শীর্ষ আধিকারিকদের পাশাপাশি জেলার ব্লক লেভেল-এর পর্যায়ের আধিকারিকদেরও নির্দিষ্ট বার্তা দিতে চান মুখ্যমন্ত্রী। পুজোর পরেই রাজ্যে ফের দুয়ারে সরকার অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই তা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সেক্ষেত্রে তার আগে নির্দিষ্ট কিছু গুরুত্বপূর্ণ বার্তা বুধবারের বৈঠকে মুখ্যমন্ত্রী দিতে পারেন বলে মনে করছে প্রশাসনিক মহল। কেন্দ্রীয় সরকার একাধিক প্রকল্পে টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে। তাই সামাজিক সুরক্ষামূলক প্রকল্পগুলি নিয়েও নির্দিষ্ট বার্তা মুখ্যমন্ত্রী দিতে পারেন। বিকল্প কোন উপায়ে ১০০ দিনের কাজের মতো প্রকল্পগুলির কাজ চালু রাখা যেতে পারে, সেই বিষয়েও বারবার প্রশাসনিক আধিকারিকদের বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Source link

Leave a Comment