fbpx

উচ্চ মাধ্যমিকে অনলাইন নাম তোলার সময় ভাগ সংসদের

২০২৩-এর উচ্চ মাধ্যমিকে প্রশ্নের ধাঁচ হবে ২০১৯-এর মতোই, জানিয়েছে সংসদ। উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য একাদশ শ্রেণিতেই পড়ুয়াদের রেজিস্ট্রেশন করতে হবে। তবে এই নাম নথিভুক্ত হবে অনলাইনে। এই কাজে অনেক সময়ই সার্ভার বিভ্রাটের জন্য বিভ্রান্তি তৈরি হচ্ছে ও সময় নষ্ট হচ্ছে। একযোগে সারা রাজ্যের পড়ুয়ার অনলাইনে নাম নথিভুক্ত করতে গেলে অনেক সময়ই সার্ভার বিগড়ে যায়। ফলে অত্যধিক চাপ সামলাতে নয়া নিয়ম চালু করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

গোটা রাজ্যের উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের নাম নথিভুক্ত করার জন্য আলাদা জোন বা এলাকা ভাগ করেছে উচ্চ মাধ্যমিক বোর্ড। বৃহস্পতিবার সংসদ জানিয়েছে, উত্তরবঙ্গ, মেদিনীপুর ও বর্ধমানে সংসদের আঞ্চলিক অফিসের অধীন স্কুলের পড়ুয়াদের এ বার রাত ১২টা থেকে পরের দিন বেলা ৩টে পর্যন্ত অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে।

কলকাতার অধীন স্কুলগুলির ছাত্রছাত্রীরা সেই কাজ করবে বেলা ৩টে থেকে রাত ১২টা পর্যন্ত। নাম নথিভুক্তির কাজ দ্রুত করতেই এই সিদ্ধান্ত, জানিয়েছেন সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি আরও জানিয়েছেন, জানান, সংসদের নিজস্ব সার্ভার নেই। রাজ্যের স্টেট ডেটা সেন্টার থেকে ভার্চুয়াল সার্ভার নিতে হয়েছে। ভার্চুয়াল মোডে যে মেশিন চলছে, তার স্মৃতিশক্তি কম। তাই একসঙ্গে একাধিক ফর্ম আপলোড করতে সমস্যা হচ্ছে।

তবে সংসদ খুব দ্রুত নিজস্ব সার্ভার কিনে নেবে বলে জানিয়েছেন চিরঞ্জীব। সংসদের তরফে বিজ্ঞপ্তি দিয়ে অনলাইনে রেজিস্ট্রেশনের শেষ তারিখ ২৮ সেপ্টেম্বরের বদলে ১৭ অক্টোবর করা হয়েছে। দেরির জরিমানা দিয়ে ২৮ অক্টোবর পর্যন্ত নাম নথিভুক্ত করা যাবে। রেজিস্ট্রেশনের তালিকা সংসদের আঞ্চলিক কার্যালয়ে জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বরের বদলে ৯ ডিসেম্বর করা হয়েছে।

Source link

Leave a Reply