fbpx

একই প্রশ্নপত্রে MCQ ও SAQ, একই খাতায় উত্তর! ২০২৩ উচ্চ মাধ্যমিকে বড় বদল

 

পুজোর মরশুমেই ২০২৩-এর উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রের ধরন নিয়ে বড় বদল ঘোষণা পর্ষদের। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ছাত্রছাত্রী, শিক্ষক ও পরীক্ষকদের মতামত এবং পরামর্শকে প্রাধান্য দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য প্রশ্নের ধরন বদলের ঘোষণা করেছেন।

প্রশ্নপত্রে MCQ ও SAQ, একই খাতায় – ২০২৩ উচ্চ মাধ্যমিক

তিনি বলেছেন, ‘এ বার থেকে আলাদা করে বুকলেট দেওয়া হবে না। মূল প্রশ্নের সঙ্গেই থাকবে এমসিকিউ ও এসএকিউ প্রশ্ন। এর উত্তর মূল খাতার একটি নির্দিষ্ট জায়গায় দিতে হবে। প্রশ্নের ক্রম নম্বর অনুযায়ী পড়ুয়াদের উত্তর লিখতে হবে।’ চিরঞ্জীব ভট্টাচার্যের দাবি, চার রকমের প্রশ্নপত্র করলে উত্তরপত্রও চার রকমের করা প্রয়োজন। কিন্তু তা করা সম্ভব নয়।

 

যদিও সংসদ সূত্রে খবর, এবারের উচ্চ মাধ্যমিকের টেস্ট-এ বেশিরভাগ স্কুলেই নতুন ধরনের প্রশ্ন পাওয়া যাবে না। পুজোর ছুটি শেষ হলেই শুরু হবে টেস্ট। তাই নতুন প্রশ্ন এত তাড়াতাড়ি করা সম্ভ নয়। শিক্ষকদের একাংশের দাবি, উচ্চ মাধ্যমিকে প্রশ্নের নম্বর বিভাজন ২০২০ সাল বা তার আগের মতোই হবে। কিন্তু কয়েকটি বিষয়ের ক্ষেত্রে নম্বর বিভাজন নিয়ে কিছু সমস্যা রয়েছে, তা বিবেচনা করা হচ্ছে।

 

শিক্ষকদের একাংশ অবশ্য বদলে যাওয়া প্রশ্নপত্রের ধরনে টোকাটুকি বাড়ার আশঙ্কা করছেন। তাঁদের দাবি, আগে চার রকমের প্রশ্নপত্র হলে পরীক্ষার্থীরা বুঝতে পারতেন না, পাশের জনের কোন সেট পড়েছে। তবে সংসদ জানিয়েছে, ২০২৩ সালের উচ্চ মাধ্যমিকে প্রশ্নপত্র ও উত্তরপত্রের বদল করা হচ্ছে। এতে পড়ুয়ারা উপকৃত হবেন বলেই মত সংসদের।

Source link

Leave a Reply