fbpx

IGNOU-তে ২০২২ সেশনের রেজিস্ট্রেশনের সুযোগ, কতদিন সময় দেখে নিন

 

: সম্প্রতি ইন্দিরা গান্ধি জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয়ের তরফে চলতি বছরের জুলাই সেশনের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

জানা গিয়েছে যে প্রার্থীদের সুবিধার কথা ভেবে ইন্দিরা গান্ধি জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয়ের তরফে চলতি বছরের জুলাই সেশনের রেজিস্ট্রেশনের সময়সীমা বেশ কিছুটা বাড়িয়ে দেওয়া হয়েছে। প্রার্থীরা এই বিষয়ে বিশদে জানতে ইন্দিরা গান্ধি জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

সময়সীমা কতটা বাড়ানো হয়েছে?

ইন্দিরা গান্ধি জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় তাদের জুলাই ২০২২ সেশনের রি-রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়িয়েছে। প্রার্থীরা এখন বিশ্ববিদ্যালয়ের সরকারি ওয়েবসাইট – ignou.ac.in-এর মাধ্যমে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত জুলাই সেশনের জন্য রি-রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। এর আগে, রি-রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার শেষ তারিখ ছিল ২৫ অগাস্ট, ২০২২।

ইন্দিরা গান্ধি জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় তাদের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেলের মাধ্যমে এই সময়সীমা নিশ্চিত করেছে।

রি-রেজিস্ট্রেশন করতে প্রার্থীদের কী কী তথ্য লাগবে?

ইন্দিরা গান্ধি জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয়ে রি-রেজিস্ট্রেশন আবেদন ফর্ম ২০২২ পূরণ করার আগে প্রার্থীদের অবশ্যই তাদের আইডি, পাসওয়ার্ড, রেজিস্টার্ড মোবাইল নম্বর, রেজিস্টার্ড ই-মেল আইডি এবং ব্যাঙ্কের বিবরণ প্রস্তুত রাখতে হবে।

অনলাইনে রি-রেজিস্ট্রেশন করার পদক্ষেপ

প্রার্থীদের সবার প্রথমে ইন্দিরা গান্ধি জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয়ের সরকারি ওয়েবসাইটে onlinerr.ignou.ac.in যেতে হবে।

এর পর ইন্দিরা গান্ধি জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় জুলাই সেশনের রি-রেজিস্ট্রেশন লিঙ্কে ক্লিক করতে হবে।

নিজের দরকারি বিবরণ দিয়ে রি-রেজিস্ট্রেশন করার পরে পছন্দের কোর্স বেছে নিতে হবে।

এবার পুনরায় লগ ইন করে আবেদনপত্র পূরণ করতে হবে।
সাবমিট বোতামে ক্লিক করে রি-রেজিস্ট্রেশনের জন্য জরুরি আবেদনের টাকা প্রদান করতে হবে।

আবেদনপত্র সেভ করে রাখা যেতে পারে এখানে। প্রার্থীরা চাইলে  ভবিষ্যতের দরকারের জন্য আবেদনপত্রের একটা কপি ডাউনলোড করে রাখতে পারেন।

রেজিস্ট্রেশন হয়েছে কি না কীভাবে বোঝা যাবে?

আবেদনপত্র জমা দেওয়ার ৩০ দিন পরে প্রার্থীরা নিজেদের স্ট্যাটাস দেখতে পারবেন। ইন্দিরা গান্ধি জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় ২০ মে, ২০২২ তারিখ থেকে জুলাই সেশনের রি-রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করেছে।

Source link

Leave a Comment