fbpx

WB Group-C Clerk and Group-D Recruitment

সুখবর সুখবর সুখবর পুজোর আগে আবার ও রাজ্য সরকারের তরফ থেকে খুশির খবর মিলল সারা পশ্চিমবঙ্গের অপেক্ষারত চাকরিপ্রার্থীদের জন্য। অবশেষে দীর্ঘদিন পর অষ্টম শ্রেণী পাস ও মাধ্যমিক পাশে বিপুল পরিমাণ গ্রুপ ডি ও গ্রুপ সি নিয়োগ WB Group-C Clerk and Group-D Recruitment পশ্চিমবঙ্গ সরকারের শিশু সুরক্ষা দপ্তরের পক্ষ থেকে গোটা পশ্চিমবঙ্গ জুড়ে ক্লার্ক ও গ্ৰুপ ডি পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এখানে নুন্যতম অষ্টম শ্রেণী পাশ হলেই আবেদন করা যাবে। তবে যারা মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাশ করেছেন তাঁরাও এখানে সমান ভাবে আবেদনের যোগ্য। রাজ্যের যে কোনো জেলার প্রার্থীরা এখানে আবেদন জানাতে পারেন। তো এবারে এই পদে আবেদন জানানোর পদ্ধতি, সময় সীমা, নির্ধারিত বয়স সীমা, প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা এই সব বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

অবশেষে দীর্ঘদিন পর অষ্টম শ্রেণী পাস ও মাধ্যমিক পাশে বিপুল পরিমাণ গ্রুপ ডি ও গ্রুপ সি নিয়োগ WB Group-C Clerk and Group-D Recruitment

এই দপ্তরে আবেদন করার পদ সমূহ:- 

বেঞ্চ ক্লার্ক- 

এই পদে আবেদন করার জন্য চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে অন্তত পক্ষে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। সেই সঙ্গে ৬মাস বা ১ বছরের কম্পিউটার কোর্সের সার্টিফিকেট থাকতে হবে। এই পদে আবেদন করার জন্য চাকরিপ্রার্থীর বয়স হতে হবে কমপক্ষে ২১বছর ও সর্বোচ্চ ৪০ বছর। এর চেয়ে বেশি বা কম কোন টাই গ্ৰাহ্য হবে না। এই পদে নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ১৩,৫০০ টাকা করে বেতন দেওয়া হবে।

লোয়ার ডিভিশন ক্লার্ক-  

এই পদে আবেদন করার ক্ষেত্রে চাকরিপ্রার্থীর যে ধরনের শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন সেটি হল যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে অন্তত পক্ষে মাধ্যমিক পাশ। সেই সঙ্গে ৬ মাস বা ১বছরের কম্পিউটার কোর্সের সার্টিফিকেট ও থাকতে হবে। এবং এই পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ২১-৪০ বছরের মধ্যে। এই পদে নির্বাচিত চাকরিপ্রার্থীদের ও প্রতিমাসে ১৩,৫০০ টাকা করে বেতন দেওয়া হবে।

গ্ৰুপ ডি বা অর্ডারলি –


এই পদে আবেদনকারী চাকরিপ্রার্থীদের  রাজ্যের যে কোনো সরকারি স্কুল থেকে কমপক্ষে  অষ্টম শ্রেণী পাশ করে থাকতে হবে। এছাড়াও বাংলা, হিন্দি এবং নেপালি এই তিনটি ভাষায় পারদর্শী হতে হবে অর্থাৎ এই ভাষাগুলি লিখতে, পড়তে এবং বলতে জানতে হবে। এই পদে আবেদনকারী প্রার্থীদের ও বয়স সীমা হল ২১-৪০ বছরের মধ্যে। এই পদের কর্মচারীদের প্রতিমাসে ১২,৫০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন পদ্ধতি:-

এখানে কোনরূপ অনলাইন আবেদনের নিয়ম নেই আবেদন করতে হলে তা সম্পূর্ণ অফলাইনের মাধ্যমে করতে হবে। তাহলে এবারে দেখে নিই অফলাইনের মাধ্যমে কিভাবে আবেদন জানাতে হবে-

১) প্রথমে এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করুন।

২) তারপর সেই নোটিফিকেশানের দ্বিতীয় পাতায় যে আবেদন পত্রটি আছে তার একটি প্রিন্ট আউট বের করে নিন।

৩) তারপর সেই ফর্ম টিতে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, বয়স, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার, স্বাক্ষরের জায়গায় নিজের স্ক্যান করা সিগনেচার এবং স্ক্যান করা এক কপি পাসপোর্ট সাইজের ফটো আটকে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

৪) এরপর এর সঙ্গে আধার কার্ডের জেরক্স, ভোটার কার্ডের জেরক্স, সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস এর জেরক্স, কাস্ট সার্টিফিকেটের জেরক্স(যদি থাকে), কম্পিউটার সার্টিফিকেট এর জেরক্স, কাস্ট সার্টিফিকেটের জেরক্স (যদি থাকে) এগুলো সব একসাথে পিন-আপ করে এবং সঙ্গে একটি খালি খাম এই সব একসাথে একটি খামে ভরে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্টের মাধ্যমে অফিসিয়াল নোটিফিকেশানে দেওয়া ঠিকানায় পৌঁছে দিতে হবে।

আবেদন পত্র জমা করার শেষ তারিখ:-

এই পদের আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই ২১/০৯/২০২২ থেকে শুরু হয়ে গেছে। এই প্রক্রিয়া চলবে আগামী ২১/১০/২০২২ তারিখ পর্যন্ত।এই তারিখের মধ্যেই অফিসিয়াল নোটিফিকেশনে লেখা ঠিকানায় আবেদন পত্র পৌঁছে দিতে হবে।

আবেদন পত্র জমা করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:-

  • ১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের জেরক্স (সেলফ অ্যাটেস্টেড করা)।
  • ২)স্থায়ী বাসিন্দার প্রমান হিসেবে আধার/ভোটার কার্ডের জেরক্স (সেলফ অ্যাটেস্টেড করা)।
  • ৩) কম্পিউটার সার্টিফিকেট এর জেরক্স(সেলফ অ্যাটেস্টেড করা)।
  • ৪) স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট(সেলফ অ্যাটেস্টেড করা)।
  • ৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে(সেলফ অ্যাটেস্টেড করা)‌
  • ৬)এক কপি পাসপোর্ট সাইজের ফটো(সেলফ অ্যাটেস্টেড করা)।

এই দপ্তরে নিয়োগ করার পদ্ধতি:-

এই দপ্তরে নিয়োগ করার জন্য আবেদনকারীদের মধ্যে যারা বেঞ্চ ক্লার্ক, ও লোয়ার ডিভিশন ক্লার্কের জন্য আবেদন করবেন তাদের প্রথমে একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে। তারপর সেই পরীক্ষায় উত্তীর্ণ হলে তাদের একটি সাধারণ কম্পিউটার টেস্ট ও ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।এই সব কিছুতে যারা পাশ করবে তাদের চাকরিতে নিয়োগ করা হবে। কিন্তু গ্ৰুপ ডি পদের ক্ষেত্রে কোন রকম লিখিত পরীক্ষা ছাড়াই শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে।

Leave a Reply