fbpx

Primary TET এবং SSC-র WB TET Interview

হাইকোর্টের কড়া পদক্ষেপের পর শিক্ষক নিয়োগ নিয়ে নড়েচড়ে বসলো সরকার। এবার প্রাথমিকের টেট এবং উত্তীর্ণদের ইন্টারভিউতে (WB TET Interview) বসার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন (WBSSC) ও প্রাথমিক শিক্ষা পর্ষদের (WBBPE) পক্ষ থেকে পৃথকভাবে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

চাকরিপ্রার্থীদের সুখবর, Primary TET এবং SSC-র WB TET Interview জোড়া বিজ্ঞপ্তি জারি।

এদিকে, আগামী 14ই অক্টোবর Primary TET-এ বসার জন্য যে অনলাইন ফর্ম জমা নেওয়া শুরু হবে তার জন্য বিজ্ঞপ্তি জারি করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ। আর আজ উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশিত হলো।

পর্ষদের পক্ষ থেকে বলা হয়েছে TET পাশ করা মানেই প্রাথমিকের শিক্ষকের চাকরি পাওয়া নয়। নিয়োগ হওয়ার ক্ষেত্রে TET পাশ করাটা গুরুত্বপূর্ণ মাপকাঠি। শুধুমাত্র অনলাইনেই ফরম জমা দেওয়া যাবে। General Catagory-র প্রার্থীদের জন্য 150 টাকা দিয়ে আবেদন জমা দিতে হবে। আর SC/ST, Reservation Candidate-দের জন্য যথাক্রমে 100 টাকা এবং 50 টাকা জমা দিয়ে আবেদন করতে হবে।

Primary TET এবং শিক্ষক নিয়োগের যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল, এবার উচ্চ প্রাথমিকে নিয়োগের ইন্টারভিউ এবং ভেরিফিকেশনের জন্য অক্টোবরের তৃতীয় সপ্তাহ থেকে প্রক্রিয়া শুরু করা হবে বলে জানানো হয়েছে। SSC সূত্রে জানা গিয়েছে, অক্টোবরের তৃতীয় সপ্তাহ থেকে WB TET Interview এবং Verification-এর এই প্রক্রিয়া শুরু করার পর ডিসেম্বর থেকে নিয়োগপত্র দেওয়া হবে।

অর্থাৎ ৩০ দিনের মধ্যে জয়েনিং লেটার হাতে পাবেন। এতে স্বভাবতই পুজোর সময়ে খুসির বার্তা বয়ে আনলো। এবার প্রশ্ন হচ্ছে ইন্টারভিউ (WB Upper Primary TET Interview) এর জন্য কারা ডাক পাচ্ছেন কিভাবে কল লেটার পাবেন? নিয়োগ কিভাবে হবে?

মোট 1585 জনের WB TET Interview নেওয়া হবে। 2016 সালে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য যে পরীক্ষা হয় তার ফলাফল নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা হয়েছিল। সেখানেই হাইকোর্টের নির্দেশে এই ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করা হচ্ছে। SSC সূত্রে জানানো হয়েছে, westbengalssc.com
ওয়েবসাইটে ঢুকে ইন্টারভিউয়ের লেটার সংগ্রহ করা যাবে। নির্ধারিত দিনে যদি চাকরিপ্রার্থী উপস্থিত না হতে পারেন তাহলে তাকে আর ডাকা হবে না।

বহু চাকরি প্রার্থীরা তাদের 40 বছর বয়স সীমা বাড়ানোর জন্য আবেদন করেছিলেন। কারণ যখন তারা পরীক্ষা দিয়েছিলেন তখন বয়স অনেক কম ছিল। কিন্তু তাদের সেই দাবি সরকার পূরণ করেনি।
প্রাথমিকের TET এবং উচ্চ প্রাথমিকে নিয়োগের জন্য WB TET Interview প্রক্রিয়ার বিজ্ঞপ্তি যথাক্রমে জারি হয়েছে। ফলে চাকরিপ্রার্থীদের কাছে এটা যথেষ্টই সুখবর।

Leave a Reply