fbpx

স্কচ সিলভারে পুরস্কৃত উৎসশ্রী পোর্টাল, খুশির হাওয়া স্কুল শিক্ষা দফতরে

 

বাংলার মুকুটে নয়া পালক। ফের স্কচ পুরস্কার পাচ্ছে রাজ্য। উৎসবের মরশুমে একাধিক স্কচ অ্যাওয়ার্ড পাবে পশ্চিমবঙ্গ সরকার। তার মধ্যে স্কুল শিক্ষা দফতরের উৎসশ্রী পোর্টালের জন্য স্কচ সিলভার পুরস্কার এসেছে ঝুলিতে। রাজ্যজুড়ে ক্রমাগত নিয়োগ দুর্নীতি নিয়ে ডামাডোল চলছে স্কুল শিক্ষা দফতরে। সেই পরিস্থিতিতে এই পুরস্কার পেয়ে খুশির হাওয়া শিক্ষামহলে।

স্কুল শিক্ষক-শিক্ষিকাদের বদলির জন্য তৈরি হয় উৎসশ্রী পোর্টাল। বদলি ব্যবস্থায় স্বচ্ছতা ও দ্রুততা আনতে রাজ্যে চালু হয় উৎসশ্রী পোর্টাল। পুরস্কার পেয়ে খুশি স্কুল শিক্ষা দফতর। এই পোর্টালের মাধ্যমে ৩০ হাজারের বেশি শিক্ষক বদলি পেয়েছেন বলে দফতর সূত্রে খবর।

 

সরকারির স্কুলের শিক্ষক শিক্ষিকাদের বদলির জন্য অনলাইন পোর্টাল উৎসশ্রী চালু করেছে রাজ্য সরকার। এই পোর্টালের নামকরণও করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কোনও শিক্ষক বা শিক্ষিকা এই পোর্টালের মাধ্যমে বাড়ির কাছাকাছি বা সুবিধা মতো স্কুলে বদলির জন্য আবেদন জানাতে পারেন। প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, সব স্কুলের শিক্ষক-শিক্ষিকারাই আবেদন করতে পারেন এই পোর্টালের মাধ্যমে।

 

এছাড়াও কেউ যদি একটি স্কুলে টানা পাঁচ বছর চাকরি করেন, তা হলেই তিনি উৎসশ্রীতে বদলির জন্য আবেদন করতে পারেন। অন্যদিকে, একবার যদি কেউ বদলি হন, সেক্ষেত্রে উৎসশ্রীর মাধ্যমে পরের পাঁচ বছর আর বদলির জন্য আবেদন করার অনুমতি দেওয়া হয় না।

Source link

Leave a Reply