fbpx

TET: প্রাইমারি টেট এর সিলেবাস কি? বিজ্ঞপ্তি দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ

 

প্রাথমিক শিক্ষা পর্ষদ এবার টেটের কি সিলেবাস হবে তা নিয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি দিল। সোমবার এই বিজ্ঞপ্তি দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তিতে পর্ষদ জানিয়েছে কোন বিষয়ের জন্য কি সিলেবাস এবং পাশাপাশি কি ধরনের প্রশ্ন পত্র আসবে। স্পষ্টভাবে জানানো হয়েছে ১৫০ মিনিটে ১৫০ টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রত্যেকটি প্রশ্নে এক নম্বর করে থাকবে এবং এই প্রাথমিকের টেটের কোন নেগেটিভ মার্কিং নেই।পর্ষদের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে মোট পাঁচটি বিষয়ে ৩০ টি করে প্রশ্ন থাকবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে চাইল্ড ডেভেলপমেন্ট এন্ড pedagogy থেকে ৩০ টি প্রশ্ন, প্রথম ভাষা থেকে ৩০ টি প্রশ্ন, দ্বিতীয় ভাষা থেকে ৩০ টি প্রশ্ন, অঙ্ক থেকে ৩০ টি প্রশ্ন ও পরিবেশ বিদ্যা থেকে ৩০ টি করে প্রশ্ন থাকবে। পাশাপাশি এই পাঁচটি বিষয়ে কি কি সিলেবাস থাকবে সেটাও বিস্তারিত আকারে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

 

অর্থাৎ কোন কোন বিষয় থেকে প্রশ্ন আসতে পারে তারও একটা সম্ভাবনা হিসেবে তথ্য তুলে ধরা হয়েছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের আধিকারিকদের দাবি ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে এবং পরীক্ষা ব্যবস্থা স্বচ্ছতার সঙ্গে পরিচালনা করার জন্যই এই সিদ্ধান্ত। আগামী ১১ ডিসেম্বর প্রাথমিকের টেট। ৩ নভেম্বর রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে এই টেটের জন্য।

 ইতিমধ্যেই কয়েক হাজার চাকরিপ্রার্থী আবেদন করেছেন টেটের জন্য। সংখ্যাটা লক্ষাধিক হবে বলেই অনুমান প্রাথমিক শিক্ষা পর্ষদের আধিকারিকদের। প্রাথমিক টেটকে কেন্দ্র করে যাতে কোন আইনি জটিলতা তৈরি না হয় তার জন্য বারবার নির্দেশিকায় সংশোধন এনেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। কখনও সংরক্ষণ জনিত সংশোধন আবার কখনও যোগ্যতা মান কমানো নিয়ে সংশোধন এনেছে পর্ষদ।

 

প্রাথমিকের টেটের পাশাপাশি নিয়োগ নিয়েও ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। আগামী ২১শে অক্টোবর থেকে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন চাকরি প্রার্থীরা। টেট উত্তীর্ণ চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবেন এই নিয়োগের জন্য।পর্ষদের তরফে আগেই জানানো হয়েছিল ২০১৪,২০১৭ সকল টেট উত্তীর্ণরা আবেদন করতে পারবেন এই নিয়োগের জন্য। ইতিমধ্যেই তারও প্রস্তুতি শুরু করে দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। অন্যদিকে মঙ্গলবার d.el.ed কলেজগুলি অধ্যক্ষদের সঙ্গেও বৈঠকে বসতে চলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। যা নিয়ে ইতিমধ্যেই কৌতুহল চরমে।

 

Source link

Leave a Reply